অনলাইনে ইনকাম করতে পারছি না আল-আমিন ভাই

বিসমিল্লাহির রাহমানির রাহিম

সবাইকে আমার সালাম জানিয়ে আজকের টিউনটি লিখতে বসলাম।আগেই বলে নেই আমি ভাইয়া ভালভাবে লিখতে পারি না।তারপরেও আপনাদের অনুরোধে আজ লিখতে বসলাম।

আমি কে ? প্রথমেই ছোট করে আমার পরিচয়টি আপনাদের দিতে চাই।আমি মো: আল-আমিন আউটসোর্সিং বা ফ্রিল্যান্সিং –এর সাথে ২০১০ সাল থেকে পুরোপুরিভাবে জড়িত ছিলাম, আছি, থাকব ইনশাল্লাহ।দীর্ঘ কয়েকটি বছরে অনলাইনে ইনকামের উপরে অনেক আটিকেল বা ভিডিও দেখেছি এবং দেখতেছি।কিন্তু সত্য কথা বলতে কি এই সমস্ত আটিকেল বা ভিডিও দেখে আপনারা কতটুকু উপকৃত হচ্ছেন সেটাই মুলকথা।

এবার আশি মুল কথাই:

ইন্টারনেট / অনলাইন একটা বিশাল প্লাটফর্ম। আপনি যে কোন তথ্য ইন্টারনেট থেকে নিতে পারবনে।যে কোন কিছু শিখতে ও জানতে পারবেন।তবে এটা মনে করা ঠিক না যে ইন্টারনেট আছে বলেই আপনি প্রতি মাসে হাজার হাজার টাকা / ডলার আয় করতে পারবেন।আমার কাছে প্রতিদিন এমন অনেক ফোন আসে যারা আমাকে বলেন ভাইয়া আমি নতুন কম্পিউটার কিনছি ও ইন্টারনেট

সংযোগ নিয়েছি।আমাকে একটা ইনকামের মাধ্যম বলে দেন বেশি না মাসে ১০০০ থেকে ১৫০০ ডলার ইনকাম করতে

পারলেই হবে।

আচ্ছা আপনারাই বলেন একটা মানুষের কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ থাকলেই মাসে ১০০০ থেকে ১৫০০ ডলার

তার কাছে দৌড়ে আসবে কি ? উত্তর : আসবে না।

তাহলে যে খবরের পাতায়, টেলিভিশনে দেখায় অনলাইনে কাজ করে আজ প্রতিষ্ঠিত হয়েছেন মাসে হাজার হাজার ডলার

আয় করতেছে।তাহলে কি এসব ভুয়া / মিথ্যা খবর ? উত্তর: না মিথ্যা খবর না।সত্য খবর তারা অবশ্যই হাজার হাজার ডলার আয় করতেছে। এখন অনেক প্রশ্ন আসতে পারে।যেমন:

প্রশ্ন: কিভাবে তারা মাসে হাজার হাজার ডলার আয় করতেছে ?

উত্তর: এক মিনিট প্রথমেই একটা কথা চিন্তা করেন।আপনি কবে থেকে অনলাইন-এর সাথে জড়িত আছেন আর ওনারা কবে থেকে জড়িত আছেন ?

প্রশ্ন: হ্যাঁ আপনার উত্তর হতে পারে ৫ থেকে ৬ বছর ধরে ইন্টারনেট ব্যবহার করি।কিন্তু অনলাইনে আয় করতে পারছি না ! অনেক Youtube ভিডিও দেখছি। মোটামোটি কাজও পারি কিন্তু ইনকাম করবো কিভাবে বুঝতেছি না। প্লিজ হেল্প ভাইয়া !

উত্তর: অনেক ভাল আপনি যদি ৫ থেকে ৬ বছর ধরে ইন্টারনেট ব্যবহার করেন।কিন্তু এখন আপনার সেই ৫ থেকে ৬ বছর ধরে ইন্টারনেট ব্যবহার কোন কাজে লাগতেছে না।কারণ তখন সবাই ইন্টারনেট ব্যবহার করতেছে দেখে আপনিও ব্যবহার করা শুরু করেছিলেন।তখন টাকা খরচ করে এম.বি কিনে ইন্টারনেট ব্যবহার করতেন কিন্তু কখনো ভাবেন নাই এম.বি কিনার টাকা

ইন্টারনেট থেকেই তোলা সম্ভব।কিন্তু এখন সেটা ভাবতেছেন তাহলে আপনাকে সেই ভাবে ইন্টারনেট ব্যবহার করা জানতে হবে যেন আমার এম.বি কিনার

টাকা ইন্টারনেট থেকেই উঠাতে পারি।

প্রশ্ন: ভাইয়া আমি কি ভাবে ইন্টারনেট ব্যবহার করে টাকা উপার্জন করবো ? প্লিজ বলেন !

উত্তর: প্রথমেই এই চিন্তা বাদ দেন আপনার কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ আছে বলেই আজ থেকেই আপনি

ইনকাম করতে পারবেন।রিসার্চ করেন অনেক তথ্য পাবেন। Youtube- এ ভিডিও দেখেন বাংলা এবং ইংরেজি অসংখ্য ভিডিও আছে অনলাইনে ইনকামের উপরে। সেগুলো

দেখে ধারনা নিন। Google-এ সার্চ করেন অনেক তথ্য পাবেন।কেন অন্যের উপর নির্ভর করতেছেন যে উনি

আমাকে বলবেন তার পরে আপনি তার কথা মত যা যা বলবেন তাই তাই শুধু করবেন।আচ্ছা আপনি যার কাছে

এই সমস্ত তথ্য নেন সে কি এই সমস্ত তথ্য আবিষ্কার করেছেন না কি শিখেছেন।এখন আপনি যদি নিজে ইন্টারনেট

থেকে সার্চ করে তথ্য গুলো জানেন তাহলে ওনার কোন প্রয়োজন আছে কি ?

প্রশ্ন: আচ্ছা ভাইয়া Google-এ সার্চ করে আর Youtube- এ ভিডিও দেখে পরিপূর্ণভাবে কাজ শিখা যাবে ?

উত্তর: হ্যাঁ Google-এ সার্চ করে আর Youtube- এ ভিডিও দেখে পরিপূর্ণ ভাবে কাজ শিখা যাবে।তবে এটা

সবার জন্য প্রযোজ্য না।কারন সবাই Google এবং Youtube- এর মাধ্যমে শিখতে পারবেন না।ক্লাসের সব

ছাত্র এক রকম হয় না।কারও প্রাইভেট লাগে আবার কেউ প্রাইভেট পড়ায়।ঠিক সেই রকম।কেউ অনলাইনে ভিডিও দেখে পরিপূর্ণভাবে শিখতে পারতেছেন আবার কেউ তার আগা-মাথা কিছুই বুঝতে পারতেছেন না। তাদের জন্যে গাইড লাইনের প্রয়োজন।তারা যে কোন কারও কাছ থেকে /প্রতিষ্ঠান থেকে গাইডলাইন নিয়ে কাজগুলো পরিপূর্ণভাবে শিখে নিতে পারেন।মনে রাখবেন পরিপূর্ণভাবে কাজ শিখার পরেই ইনকামের চিন্তা করবেন।

প্রশ্ন: আচ্ছা ভাইয়া পরিপূর্ণভাবে কাজ শিখার পরে কিভাবে কাজ পাব ? কে আমাকে কাজ দিবে?

উত্তর: আপনি যদি কাজ ভালভাবে করতে পারেন কাজ পাওয়ার অভাব হবে না।ইন্টারনেটে অনেক মাধ্যম আছে ইনকাম করার।তার মধ্যে Upwork (Odesk), Freelancer, Fiverr, Seoclerk, Peopleperhour ইত্যাদি মার্কেটপ্লেসগুলো দিয়ে প্রথমে শুরু করতে পারেন।আমি মনে করি প্রথমে আপনি Upwork (Odesk), Freelancer, Fiverr, Seoclerk, Peopleperhour ইত্যাদি মার্কেটপ্লেসগুলেতে আপনার Profile তৈরি করুন।তার পরে চেষ্টা করেন ভাল একটা বায়ারের কাজে এপ্লাই করার কারন আপনি যদি বড় মাপের / ভাল একটা বায়ার পান

আপনার ক্যারিয়ার শুরু হয়ে যাবে।আমি ক্লিয়ার করে বলছি প্রথমেই চিন্তা থাকতে হবে আমি তো এখন অনেক

ভাল ভাবে কাজ গুলো করতে পারি।কাজ করার জন্যে যা যা প্রয়োজন সব কিছু জানি এবং আছে।তাই প্রথম থেকেই একটাই চিন্তা করবেন আমি ৬ মাস থেকে ১ বছর শুধু মাত্র ভাল বায়ারের কাজে এপ্লাই করব এবং তাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করবো।

মনে করেন ৬ মাস কাজে এপ্লাই করার পরে আপনি একটা ভাল বায়ারের কাজ পাইলেন।এখন আপনি রাত-দিন কষ্ট করে ভালভাবে আপনার বেস্ট কাজটা করে তাকে জমা দিলেন।তার পরে তাকে বুঝায়ে বললেন আমি আপনার সাথে লংটাইম কাজ করতে চাই! আপনি যদি চান আমি

মার্কেটপ্লেস (Upwork (Odesk), Freelancer, Fiverr) ছাড়াও সরাসরি আপনার কাজ করে দিতে পারবো।ইনশাল্লাহ ১ বছরের মধ্যে আপনার আর কোন মার্কেটপ্লেস লাগবে না।আপনি সরাসরি বায়ারের সাথে যোগাযোগ করে কাজ করতে পারবেন এবং বায়ার আপনাকে প্রতি মাসে বেতন দিবে।

অনেক কিছু বলে ফেললাম।জানি লেখার মধ্যে অনেক ভুল ত্রুটি আছে যদি মনে করেন ভাইয়ার লেখা কিছুটা হলেও অনুপ্রেরণা দিয়েছে তবে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।ভাল থাকবেন অন্যকেও ভাল রাখার চেষ্টা করবেন।

আল্ল্াহ হাফেজ।

পরবর্তী টিউনে যা থাকবে: অনলাইনে ইনকামের জন্যে কি কাজ শিখবেন ? কি ভাবে শিখবেন ?

কেন শিখবেন ? বিস্তারিত আলোচনা করবো ইনশাল্লাহ।

যদি কোন কিছু জানার থাকে ফেসবুকে আমি

Spread the word. Share this post!

2 Comments

  1. sun NY

    Reply

    vay আপনার কাস থেকে জানার অনেক কিছু আছে

  2. Reply

    ভাইয়া আমিও শিখতে চাই, কিভাবে ঘরে বসে বেশি না কিছু টাকা ইনকাম করা যায়.? প্লিজ ভাইয়া আমাকে একটু Help করুন..? প্লিজ ভাইয়া.

Leave Comment

Your email address will not be published. Required fields are marked *